শতাব্দী প্রাচীন আদিবাসী নৃত‍্যমেলা ঘিরে তুমুল উৎসাহ

18th October 2021 8:52 pm মালদা
শতাব্দী প্রাচীন আদিবাসী নৃত‍্যমেলা ঘিরে তুমুল উৎসাহ


দেবাশীষ পাল ( মালদা ) :  হিন্দু-মুসলিম উভয় সম্প্রদায়ের উদ্যোগে মালদহের হরিশ্চন্দ্রপুর থানা এলাকার কুমেদপুর তালগ্রাম হাটে অনুষ্ঠিত হলো শতবর্ষ প্রাচীন আদিবাসী নৃত্যের মেলা। হরিশ্চন্দ্রপুর সহ জেলার ১২ খানা সাঁওতালি নৃত্যের দল এই মেলায় অংশগ্রহণ করেছিল। শতবর্ষ ধরে চলছে হরিশ্চন্দ্রপুর তালগ্রাম হাট অঞ্চলে আদিবাসী নৃত্যের মেলা। এই কুমেদপুর তালগ্রাম হাটে দীর্ঘদিন ধরে এলাকার হিন্দু মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষ দূর্গা পূজার আয়োজন করে থাকে।  মুসলিম অধ্যুষিত এলাকা হলেও কুমেদপুর তালগ্রাম হাটের দুর্গাপূজা আয়োজনে কোন ত্রুটি রাখেন না মুসলিম সম্প্রদায়ের মানুষেরা। দুর্গাপূজার পাশাপাশি বিজয়াদশমী থেকে শুরু হয় মেলা। সাঁওতালি নৃত্য প্রতিযোগিতা আকর্ষণের কেন্দ্রবিন্দু বহুযুগ ধরে। এলাকার হিন্দু মুসলিম উভয় সম্প্রদায়ের মানুষ কুমেদপুর তালগ্রাম হাটের মাঠে ভিড় জমায় এই আদিবাসী নৃত্য প্রতিযোগিতা দেখার জন্য।  উপস্থিত ছিলেন তৃণমূলের জেলা সভাপতি আব্দুর রহিম বকশি, আদিবাসী সেলের নেতা চুনিয়া মুর্মু, জেলা পরিষদ কর্মাধ্যক্ষ মর্জিনা খাতুন , জেলা সাধারণ সম্পাদক বুলবুল খান সহ আরো অনেকে। হরিশ্চন্দ্রপুর থানা এলাকার একাধিক গ্রামের হিন্দু মুসলিম সম্প্রদায়ের মানুষ ভিড় জমিয়েছিল এই আদিবাসী নৃত্য মেলা দেখার জন্য।

মেলা কমিটির আয়োজক আশরাফুল হক জানান দীর্ঘদিন ধরে চলা এই আদিবাসীদের নৃত্যের মেলা এলাকার ঐতিহ্য হয়ে উঠেছে। এলাকার হিন্দু মুসলিম কাঁধে কাঁধ মিলিয়ে এই মেলা আয়োজন করে থাকে । 

এদিনের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিধায়ক তথা তৃণমূলের জেলা সভাপতি আব্দুর রহিম বক্সি। তিনি জানান এই ঐতিহ্য মেলায় আজ অংশগ্রহণ করতে পেরে তিনি আনন্দে আপ্লুত। জেলার প্রত্যন্ত অঞ্চলে এইভাবে হিন্দু মুসলিম সাম্প্রদায়িক সম্প্রীতির নজির সৃষ্টি করছে যা জেলা সহ রাজ্যে উদাহরণ তৈরি করবে।





Others News